শফিক_সাহেব_আর_তাঁর_প্রমোশন

অনেকদিন থেকে শফিক সাহেব তাঁর প্রমোশনের জন্য অপেক্ষা করে আছে।কিন্তু কোনভাবেই তাঁর প্রমোশনটা হচ্ছে না।প্রমোশনের জন্য তিনি বসদের পিছনে পিছনে ঘুরছে।কিন্ত তাঁর বিরুদ্ধে নানা অভিযোগ। তাই বস রা তাঁর প্রমোশনটা আটকে রেখেছে।শফিক সাহেব খুবই বিমর্ষ অবস্থায় আছেন।এতকিছু করার পরেও বস রা সুদৃষ্টি দিচ্ছে না তাঁর প্রতি।
অফিসের সবাই তাঁর শত্রু মনে করে ওনি সেটাই ভাবেন।ওনার ভালো কেউ দেখতে পারে না।প্রমোশন পেয়ে ওনি উপরে উঠে যাক এটা কারো সহ্য হবে না।আজকে শফিক সাহেব একটা দপারপা করবেন তাঁর বসের সাথে।
success story


- স্যার আসবো?
- এসেই তো পড়েছেন।আসেন।
কি ব্যাপারে আসলেন?তাড়াতাড়ি বলে ফেলুন, আমার আবার একটা মিটিং আছে।
- স্যার আমার প্রমোশনের ব্যাপারে।অনেকদিন থেকে প্রমোশনটা আটকে আছে।কবে হবে তা জানি না।আপনি যদি একটু বলতেন।
- দেখুন শফিক সাহেব আপনার প্রমোশনটা আদৌ হবে কিনা আমি জানি না।
- কেন স্যার।হওয়ারই তো কথা।
- হওয়ার কথা,তবে হচ্ছে না।আপনার বিরুদ্ধে অনেক অভিযোগ আছে।
- স্যার সব মিথ্যা কথা।ওরা আমার ভালো চায় না।তাই এসব উল্টাপাল্টা অভিযোগ করেছে।
- তাই নাকি?আপনি কাজ করে দেওয়ার নামে আমাদের কয়েকজন কাস্টমার থেকে টাকা খেয়েছেন।যেটাকে বাংলা ভাষায় ঘুষ বলে।
- বিশ্বাস করেন স্যার আমি এমন কাজ কেন করতে যাবো।বুঝেছি ঔ রহমান সাহেব আপনার কান ভারী করেছে।ব্যাটা আস্ত একটা হারামি।
- ভাষা ঠিক করেন শফিক সাহেব।
- দুঃখিত স্যার।( হারামিটাকে আমি দেখে নিচ্ছি।ব্যাটা খচ্চর আমার নামে অভিযোগ করে।)
- আপনাকে তো এই কোম্পানি বেতন দিচ্ছে তাই না।তাহলে কেন এই অফিসের বদমান করছেন।আপনি ১২ বছর এই কোম্পানি তে।শুধু আমার কারণে আপনার চাকুরী টা এখনো আছে।আবার প্রমোশন কবে হবে তা জানতে আসছেন।
এটা তে মজার জোকস হলে গেলো।
- স্যার মানছি আমি একটু আধটু খাই।ছেড়ে দিবো সব।আমার প্রমোশনটা করিয়ে দিন স্যার।
- আগে আপনি ঠিকঠাক হউন।তারপর প্রমোশন।শুধু ঘুষ নাকি মেয়ে কলিগ নিয়েও আপনার মাথা ব্যথা। এটাই শেষ। আর বলবো না।আপনি এখন আসুন।
- স্যার দেখবেন আমার ব্যপারটা।
অত্যন্ত রাগ নিয়ে বসের রুম থেকে শফিক সাহেব বের হলো।মনে হচ্ছে সামনে কেউ থাকলে তাকে গুলি করবে।তবে রহমান সাহেবের আজ খবর আছে।
- কি ব্যপার রহমান সাহেব।বস কে কি সব বলে দিবো নাকি?
- কোন কথা?
- কিছু বুঝেন না।ওনি সদ্যজাত বাচ্চা। দুনিয়াতে আজকেই আগমন ঘটেছে ওনার।
- শফিক সাহেব যা মুখে আসছে তাই বলছেন।
- আমি ঘুষ খাই তাই না।ব্যাটা হারামি তুই যে অফিসে কি অকাম করিস আমি সব জানি।বসকে বলে দিবো নাকি।ভিতরে ভিতরে সবাই উড়োজাহাজ চালায়।আমি বললেই সবাই ন্যাকা সাজে।আমি ঘুষ খাবো।ঘুষ দিয়ে গোসল করবো।ঘুষ দিয়ে খেলা করবো,কোন সমস্যা?
- আপনি তুই তুকারি করছেন কেন?আর আপনি ঘুষ দিয়ে গোসল করেন,আমার কোন সমস্যা নাই।
- আমার খুশি।আমার আনন্দ।তাই তুই তুকারি করছি।
- আপনার মাথা খারাপ হয়ে গেছে।
- এখনো হয়নি।
সবাইরে দেখে নিবো,মাথা খারাপ হলে।

" আমি ঘুষ খাই। আর উপরের বস রা যে পুকুর চুরি করে তার কোন বিচার নেই।বড় বড় প্রজেক্টের নামে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। আমি একটু হাত খরচ নেই তাতেই আমার প্রমোশনটা আটকে রাখছে।সবগুলা হারামি।"
এসব বলতে বলতে শফিক সাহেব অফিস থেকে বের হয়ে গেলো।সিগারেটে টান না দিলে ওনার মেজাজ ঠান্ডা হবে না।তাই অফিসের সাথে টং দোকান থেকে একটা সিগারেট নিয়ে তাতে টান দিচ্ছে।আর মনে মনে চক আকঁছে প্রমোশনটা কি করে আদায় করতে পারবে।
(শফিক সাহেব সিরিজ আরও পাবেন।)

Post a Comment

নবীনতর পূর্বতন